আজ ৫০ মডেল মসজিদ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার:
দেশে আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার (১৬ জানুয়ারি) বেলা ১১টায় ভার্চুয়ালি এসব মডেল মসজিদ উদ্বোধন করবেন তিনি। শনিবার (১৪ জানুয়ারি) ধর্ম মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।
আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অনুযায়ী, ক্রমান্বয়ে সারাদেশে ৫৬৪টি মডেল মসজিদ নির্মাণ করা হবে।
এর ব্যয় ৮ হাজার ৭২২ কোটি টাকা।
এ-ক্যাটাগরিতে জেলা ও মহানগর পর্যায়ে ৬৯টি, বি-ক্যাটাগরিতে উপজেলা সদরে ৪৭৫টি ও সি-ক্যাটাগরিতে উপকূলীয় এলাকায় ১৬টিসহ মোট ৫৬৪টি মডেল মসজিদ প্রকল্প চলমান।
এর আগে ২০২১ সালের ১০ জুন মাসে প্রধানমন্ত্রী ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন।
প্রকল্প সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, মডেল মসজিদগুলোতে ১৩টি বিশেষ সুবিধার মধ্যে মসজিদে হজযাত্রীদের প্রশিক্ষণসহ পবিত্র হজ পালনের জন্য ডিজিটাল নিবন্ধনের ব্যবস্থা থাকবে।
সুবিধাগুলোর মধ্যে আরও রয়েছে— নারী ও পুরুষের পৃথক অজু ও নামাজ আদায়ের সুবিধা, প্রতিবন্ধী মুসল্লিদের টয়লেটসহ নামাজের পৃথক ব্যবস্থা, ইসলামিক বই বিক্রয়কেন্দ্র, ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, ইমাম ট্রেনিং সেন্টার, ইসলামিক গবেষণা ও দীনি দাওয়া কার্যক্রম, পবিত্র কোরআন হেফজখানা, শিশু ও গণশিক্ষায় ব্যবস্থা, দেশি-বিদেশি পর্যটকদের আবাসন ও অতিথিশালা, মরদেহ গোসল ও কফিন বহনের ব্যবস্থা, ইমামের প্রশিক্ষণ, ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা।
চারতলা বিশিষ্ট প্রতিটি মসজিদে একসঙ্গে এক হাজার ২০০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। অন্যদিকে, তিনতলা বিশিষ্ট মডেল মসজিদে একত্রে ৯০০ জন মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে।

সিএনএস ডটকম//এসএল//