কাফরুল থেকে প্রতারক চক্রের ৬ সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক,ঢাকা

রাজধানীর কাফরুল এলাকা থেকে বিদেশে পাঠানোর নামে প্রতারণামূলকভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া সংঘবদ্ধ প্রতারক চক্রের মূলহোতাসহ ছয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)।

শুক্রবার (১২ মে) দুপুরে এসব তথ্য জানান র‌্যাব-৪ এর অধিনায়ক (সিও) লেফট্যানেন্ট কর্নেল মোহাম্মদ আবদুর রহমান।

এর আগে বৃহস্পতিবার (১১ মে) দিনগত রাতে কাফরুল এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- প্রতারক চক্রের মূলহোতা আসাদুর রহমান ওরফে আসাদ (৩২), আরমান (৪৪), মো. আওলাদ হোসেন ওরফে দিপু (৫৪), মো. রেজওয়ানুল হক (৪৩), মো. ফিরোজ মোল্লা (৪১) ও মো. জিল্লুল রহমান (৪৩)।

আবদুর রহমান জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা অপরাধ স্বীকার করেছেন। তারা বিদেশে লোক পাঠানোর নামে প্রতারণামূলকভাবে দেশের বিভিন্ন অঞ্চলের বেকার যুবক ও নিরীহ-অসহায় মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা আত্মসাৎ করেছেন।

তাদের কাছ থেকে অসংখ্য ভুক্তভোগীর পাসপোর্ট ও জালিয়াতির কাজে ব্যবহৃত ভুয়া ভিসা, বিভিন্ন সার্টিফিকেট, মার্কশিট, প্লেনের টিকিট ও বিভিন্ন ধরনের সিলসহ অন্যান্য সামগ্রী পাওয়া যায়।

র‌্যাবের এ কর্মকর্তা জানান, আসামিদের জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, তারা সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য এবং আসাদুর রহমান ওরফে আসাদ প্রতারক চক্রের মূলহোতা। আসামিরা বিদেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে দেশের বিভিন্ন স্থানের অসহায় মানুষের সঙ্গে যোগাযোগ করে তাদের কাছ থেকে পাসপোর্ট নিয়ে নিজেদের হেফাজতে রেখে নগদ লাখ লাখ টাকা অগ্রিম গ্রহণ করে তাদের ভুয়া ভিসা দিতেন। এ প্রতারক চক্রের কিছু ‘পেইড এজেন্ট’ রয়েছে। যারা দেশের বিভিন্ন বেকার-অসহায় মানুষের কাছে নিজেরা বিদেশে গিয়ে উপকৃত হয়েছেন বলে ভুক্তভোগীদের আস্থা অর্জন করেন।

গ্রেফতারকৃতদের নামে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

সিএনএস ডটকম//এসএইচ//