নদনদী ধ্বংস হওয়ার জন্য সরকার দায়ী: ফখরুল

নিজস্ব প্রতিবেদক:

দেশের নদনদী ধ্বংস হয়ে যাওয়ার জন্য সরকারকে দায়ী করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নদী পরিশুদ্ধ করতে সরকারের কোনো উদ্যোগ নেই।

শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউ সেমিনার হলে আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন। জলবায়ু পরিবর্তন বাংলাদেশ ও নদী শিরোনামে এ সেমিনারের আয়োজন করে বিএনপি।

ফখরুল বলেন- আমাদের অব্যবস্থাপনার কারণে, আমাদের প্রাণ যেগুলো নিয়ে বেঁচে আছি যেগুলোর সাথে, আমাদের জীবন-জীবিকার সম্পর্ক অবিচ্ছেদ্য, সেগুলোকে আমরা নিজেরাই হত্যা করছি, ধ্বংস করে দিচ্ছি। আজকে এই সরকার উন্নয়নের ঢাক ঢোল পেটায় প্রতিনিয়ত। কিন্তু নদীকে পরিশুদ্ধ করার জন্য তাদের কোনো পরিকল্পনা এখন পর্যন্ত চোখে পড়েনি। আজকে বুড়িগঙ্গা নদীর পাশ দিয়ে যাওয়া যায় না এতটাই দুর্গন্ধ।

বিএনপি মহাসচিব বলেন, জিয়াউর রহমান একজন দূরদর্শী রাষ্ট্রনায়ক ছিলেন। যে কারণে তিনি খাল খনন শুরু করেছিলেন। বেগম খালেদা জিয়ার সময় পলিথিন ব্যাগ নিষিদ্ধ করা হয়েছিল, যার ফলে ঢাকায় দূষণ অনেকটাই কমে গিয়েছিল।

তিনি বলেন, আজকে বাংলাদেশের মানুষকে যদি টিকে থাকতে হয়, ভবিষ্যৎ যদি সুন্দর করতে হয় এবং ভবিষ্যতকে সত্যিকার অর্থে যদি গণতন্ত্রমুখী করতে হয়, তাহলে গণতন্ত্রের কোনো বিকল্প নেই। আজকে গণতন্ত্র হয়ে বলেই কোনো জবাবদিহিতা নেই। আমাদের স্বাধীনতা টিকিয়ে রাখার জন্য, গণতন্ত্রকে টিকিয়ে রাখার জন্য গণতান্ত্রিক ব্যবস্থায় ফিরে আসতেই হবে। গণতন্ত্র ফিরে এলে আমাদের সমস্যাগুলো সমাধান করতে পারব, আমাদের সমস্যাগুলো জাতির সামনে তুলে ধরতে পারব। পরিবর্তনের একটি চ্যালেঞ্জ মোকাবিলার সুযোগ সৃষ্টি হবে।

সেমিনারের আরও উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, বিএনপি মিডিয়া সেল আহ্বায়ক জহির উদ্দিন স্বপন, ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয় অধ্যাপক ড. এ কে এম এনামুল হক, জলবায়ু বিশেষজ্ঞ এম জাকির হোসেন খান, ড. শেখ ফরিদুল ইসলাম প্রমুখ।

 

সিএনএস ডটকম//এসএল//